২৫ হাজার সরকারি কর্মকর্তা পেল যে ট্যাব

mediapadlink10+

ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট নেট ফেজ -২ (ইনফো সরকার-২) প্রকল্পের আওতায় গত বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ২৫ হাজার সরকারি কর্মকর্তার হাতে ট্যাবলেট পিসিস তুলে দেওয়ার কার্যক্রম। এই প্রকল্পের আওতায় কর্মকর্তারা পাচ্ছেন হুয়াওয়ে ব্র্যান্ডের মিডিয়াপ্যাড ১০ লিংক+ মডেলের ট্যাবটি।

সরকারি বিভিন্ন কাজে আরও গতি আনার অংশ হিসেবেই এই কার্যক্রম হাতে নিয়েছে সরকার। গতকাল আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

কিন্তু কী ফিচার থাকছে এই ট্যাবে? অনেকের মনেই এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। আর তাই আজ পাঠকদের সামনে তুলে ধরা হল ট্যাবটির সংক্ষিপ্ত রিভিউ।

মিডিয়াপ্যাড ১০ লিংক+ ট্যাবে আছে ১০.১ ইঞ্চি ডিসপ্লে যা ১২৮০x৮০০ পিক্সেল রেজ্যুলেশন সমর্থন করে। এছাড়া রয়েছে মাল্টি পয়েন্ট টাচ সুবিধা। সবদিক থেকেই আছে ৮০ ডিগ্রী ভিউয়িং অ্যাঙ্গেল। ১৬ মিলিয়ন কালার সমৃদ্ধ ট্যাবটিতে আছে ৮০০:১ কন্ট্রাস্ট রেশিও।

প্রসেসর হিসেবে থাকছে হাইসিলিকন কাইরিন ৯১০ চিপসেট সমৃদ্ধ ১.৬ গিগাহার্জ কোয়াডকোর প্রসেসর। মালি ৪৫০ জিপিইউ ব্যবহার করা হয়েছে এতে। ১ জিবি র‍্যাম এবং ৮ জিবি স্টোরেজ সুবিধা পাওয়া যাবে হুয়াওয়ের এই ট্যাবে। ৩২ জিবি পর্যন্ত মেমোরি কার্ডও ব্যবহার করার সুবিধা থাকছে এতে।

৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ০.৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা আছে এই ট্যাবে। এছাড়া অপারেটিং সিস্টেম হিসেবে আছে অ্যান্ড্রয়েড ৪.১ জেলিবিন।

দীর্ঘস্থায়ী চার্জের জন্য আছে ৬৬০০ মিলিঅ্যাম্পিয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি। ৬০০ ঘন্টা পর্যন্ত স্ট্যান্ডবাই ফিচার আছে ট্যাবটিতে। রয়েছে লাইট সেন্সর এবং অ্যাক্সিলারোমিটার সেন্সর।

বিশেষ ফিচারের মধ্যে আছে ‘ইউএসবি অন দ্য গো’ বা ওটিজি সুবিধা, ডিটিএস সাউন্ড টেকনোলজি প্রভৃতি।

এ সম্পর্কিত আরো লেখা