অতিরিক্ত ভিডিও গেমস ও পর্নোগ্রাফি আনে পুরুষত্বহীনতা

video-games

আপনার কিশোর সন্তান কি একা থাকতে পছন্দ করে? ভিডিও গেমসে আসক্ত? তাহলে সতর্ক থাকুন। পর্নোগ্রাফি ও ভিডিও গেমসে আসক্তি থেকে আসতে পারে পুরুষত্বহীনতা। সংকটে পড়তে পারে আপনার সন্তানের ভবিষ্যত্। এমনই সতর্কবার্তা দিল একটি গবেষণা।

স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফিলিপ জিমবার্ডো প্রায় ২০ হাজার তরুণের ওপর এই গবেষণা চালিয়েছেন। তিনি ওই তরুণদের জীবনযাত্রা এবং ভিডিও গেমস ও পর্নোগ্রাফির সঙ্গে তাদের সম্পর্ক নিয়ে বিস্তারিত গবেষণা চালিয়েছেন।

জিমবার্ডো বলেছেন, তাঁদের গবেষণার মূল লক্ষ্য ছিল সেইসব তরুণ যাঁরা ভিডিও গেমসে মাত্রাতিরিক্ত আসক্ত। একা থাকলেই তারা ভিডিও গেমসে ডুবে থাকে।

জিমবার্ডো বলেছেন, এই তরুণরা অতিরিক্ত পরিমাণে ভিডিও গেমস খেলে এবং এর ফাঁকেই সপ্তাহে অন্তত দুঘন্টা পর্ন দেখে। ফলে তাদের মধ্যে সমস্যা রয়েছে। এদের মধ্যে বেশিরভাগেরই নতুন ধরনের আসক্তি ও মাত্রাতিরিক্ত পর্ণ দেখা ও ভিডিও গেমসে আসক্তি লক্ষ্য করা গেছে।

গবেষণায় লক্ষ্য করা গিয়েছে, এ ধরনের তরুণরা পুরুষত্বহীনতার সমস্যায় ভোগে। কারণ, তাদের মস্তিষ্কের যাবতীয় ক্রিয়াকলাপ জুড়ে থাকে ভিডিও গেমসের ভাবনা।

জিমবার্ডোর মতে এই সমস্যাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখতে হবে। বাবা-মাকে সচেতন হতে হবে। তাঁদেরকে লক্ষ্য রাখতে হবে, অন্য কাজকর্মের বদলে সন্তান কতক্ষণ নিজের ঘরে এক থাকছে এবং তারা মাত্রারিক্ত ভিডিও গেমস ও পর্নে আসক্ত হয়ে পড়েছে কিনা।

জিমবার্ডো স্কুলে উন্নতমানের যৌনশিক্ষা দেওয়ার কথাও বলেছেন। এই শিক্ষায় শুধু জৈবিক ক্রিয়াকলাপ বা নিরাপত্তাই নয়, আবেগ, শারীরিক সম্পর্ক ও প্রেম সংক্রান্ত বিষয়েও গুরুত্ব দিতে হবে।

 

সূত্র: ওয়েবসাইট

এ সম্পর্কিত আরো লেখা