সিদ্ধান্তহীনতায় মনস্থির করার কৌশল

760921-

জীবনে এমন সময় সকলেরই আসে, যখন আমরা কোন একটা ব্যাপার নিয়ে প্রচণ্ড সিদ্ধান্তহীনতায় ভুগতে থাকি। কিছুতেই মনস্থির করতে পারি না। সকলেই চান জীবনের পথে সঠিক সিদ্ধান্ত নিতে, যদিও কাজটা সহজ নয়। জেনে নিন মনোবিজ্ঞানীদের ১০টি টিপস, যেগুলো আপনাকে সাহায্য করবে সিদ্ধান্তহীনতা থেকে বের হয়ে মনস্থির করতে।

১) কোন বিষয়ে সিদ্ধান্ত নেয়ার আগে বিষয়টির আগাগোড়া খুব ভালো করে জেনে নিন। কোনকিছু জানা বা বোঝা বাদ থাকলে সিদ্ধান্ত নেবেন না।

২) এমন কারো সাথে কথা বলুন, যার জীবনে এমন অভিজ্ঞতা হয়েছে বা একই পরিস্থিতিতে পড়েছেন। একই পরিস্থিতিতে ভিন্ন ভিন্ন মানুষের অভিজ্ঞতা আপনাকে সিদ্ধান্ত নিয়ে প্রচণ্ড সহায়তা করবে।

৩) প্রতিটি মানুষেরই নিজের একটা পদ্ধতি থাকে কোন বিষয়ে সিদ্ধান্ত নেবার বা মনস্থির করার। বা যে কোন সমস্যায় নিজের চেনা জানা সমাধান খুঁজে নেবার। বেশী সিদ্ধান্তহীনতায় ভুগলে আপনিও নিজের চেনাজানা পথটাই বেছে নিন।

৪) নিজেকে জিজ্ঞাসা করুন, কোন কিছুর ভয় না থাকলে আপনি কোন সিদ্ধানটি নিতেন?

৫) ভয়ের কারণে বা ভয় পেয়ে কোন সিদ্ধান্ত নেবেন না। আবার ভয়টাকে অবহেলাও করবেন না। তাতে ঝুঁকি বেড়ে যায়।

৬) সিদ্ধান্ত নেয়ার আগে বিকল্প উপায় গুলো একটু ভেবে রাখুন। যেন কোন সমস্যা হলে বিকল্প পথগুল আপনার কাজে আসে।

৭) খুব কঠিন সিদ্ধান্ত মনে হলে কিছুদিন বিষয়টা নিয়ে ভাববেন না। মনকে মনের মত থাকতে দিন, সময় যেতে দিন। কিছুদিন পর আপনা থেকে বুঝতে পারবেন যে আপনাকে কী করতে হবে।

৮) প্রত্যেক সিদ্ধান্তেই একাধিক অপশন থাকে। সম্ভব হলে প্রতিটি অপশন ট্রাই করে দেখুন। যেটা ভালো লাগে সেটা বেছে নিন।

৯) কেবল বর্তমানকে ভেবে সিদ্ধান্ত নেবেন না, ভবিষ্যতের হিসাব করে তবেই সিদ্ধান্ত নিন।

১০) এই সত্যটা মেনে নিন যে কোন সিদ্ধান্তই পারফেক্ট হয় না। দেখবেন মনের ওপর থেকে চাপ কমে গেছে আর সিদ্ধান্ত নিতে সহজ হচ্ছে।
সংগৃহীত

এ সম্পর্কিত আরো লেখা