যে কারণে ব্রণ সমস্যা থেকে রেহাই পাচ্ছেন না

life-76290

ব্রণ সমস্যা নারী ও পুরুষের ত্বক সমস্যাগুলোর মধ্যে সবচাইতে যন্ত্রণাদায়ক সমস্যা। বিশেষ করে গুরুত্বপূর্ণ কোনো দিনের আগে ত্বকে ব্রণের উপদ্রব বেড়ে যাওয়ার যন্ত্রণায় পড়ে যান অনেকেই। কিন্তু বুঝতেই পারেন না ঠিক কি কারণে ব্রণের সমস্যা পিছু ছাড়তে চাচ্ছে না। আজকে তাহলে জেনে রাখুন এমন কিছু অদ্ভুত কারণ যার ফলে আপনার ত্বকে ব্রণের উপদ্রব বেড়েই চলেছে। প্রয়োজনে এই কারণগুলো দূর করার চেষ্টা করুন এবং ব্রণের সমস্যা থেকে রেহাই পান।

১) আবহাওয়ার বাজে প্রভাব-
অনেক সময় অতিরিক্ত গরমের কারণে দেহে র্যা শ উঠে, তেমনই আবহাওয়ার হুটহাট পরিবর্তনের ফলে ত্বকে ব্রণ সমস্যা দেখা দেয়। বিশেষ করে ঋতু পরিবর্তনের সময় এই সমস্যা নজরে পড়ে।

২) বাজে খাদ্যাভ্যাস-
আপনি কি ফাস্টফুড খেতে বেশি পছন্দ করেন? বা আর্টিফিশিয়াল খাবার? তাহলে জেনে রাখুন এগুলো আপনার ব্রণ সমস্যার জন্য দায়ী। এছাড়াও দুগ্ধজাত খাবার, ক্যাফেইন, চিনি বা বাদাম ত্বকে ব্রণের জন্য দায়ী।

৩) ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া-
যদি আপনি আপনার ত্বকের ব্রণ সমস্যা সম্পর্কে একেবারেই কোনো কারণ খুঁজে না পান তাহলে আপনার ঔষধগুলোর দিকে একটিবার নজর দিন। কারণ ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে ব্রণ সমস্যা হয়ে থাকে।

৪) মেকআপের ব্যবহার-
আপনি যদি অতিরিক্ত মেকআপ ব্যবহার করেন তাহলে ত্বকে ব্রণের সমস্যা দেকজা দিতে পারে। শুধু তাই নয় মেকআপের কসমেটিকসের কারণে এবং সঠিকভাবে মেকআপ না তোলার কারণেও ব্রণের সমস্যা থেকে রেহাই পাচ্ছেন না আপনি।

৫) ঘুমের সমস্যা-
আপনার যদি ঘুমের সমস্যা থেকে থাকে বা অনিদ্রায় ভোগেন তাহলে দেহে কর্টিসোলের মাত্রা বেড়ে যায় যা ত্বকে ব্রণ হওয়ার অন্যতম প্রধান কারণ।

৬) টুথপেস্টের কারণে-
শুনতে বেশ অবাক হলেও এটি সত্যি যে আপনার টুথপেস্ট আপনার ব্রণের জন্য দায়ী হতে পারে। টুথপেস্টের কেমিক্যাল যদি আপনার স্যুট না করে তাহলে মুখের চারপাশে ব্রণের মাত্রা বেড়ে যায়।

৭) চুলের প্রোডাক্টের কারণে-
যদি দেখেন চুলের কাছাকাছি ত্বকে অনেক বেশি ব্রণের উপদ্রব হচ্ছে তাহলে নজর দিন আপনার চুলের জন্য ব্যবহার করা হেয়ার প্রোডাক্টগুলোর দিকে। কারণ এতে থাকা কেমিক্যালের জন্যই ব্রণ পিছু ছাড়ছে না।

৮) মানসিক চাপের কারণে-
লক্ষ্য করলে দেখবেন যদি গুরুত্বপূর্ণ কোনো মিটিং বা উৎসবের আগে আপনার ত্বকে ব্রণের উপদ্রব বেড়ে যায়। এর মূল কারণ হচ্ছে আপনার মানসিক চাপ বা চাপা উত্তেজনা। এই মানসিক দিকটি দেহের হরমোনের নিঃসরণ করে যার ফলে ত্বকে ব্রণ দেখা দেয়।

৯) মুখ সঠিক ভাবে না ধোয়ার ফলে-
ত্বকে ব্রণের উপদ্রব তখনই বাড়ে যখন ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায়। আর এর মূল কারণ হচ্ছে সঠিকভাবে ত্বকের যত্ন না নেয়া ও ভুল ভাবে মুখ ধোয়ার অভ্যাস করা।

১০) মাসিকের আগে বা পরে-
নারীদের ক্ষেত্রে আরেকটি কারণ ব্রণের উপদ্রবের জন্য বিশেষভাবে দায়ী তা হচ্ছে মাসিকের সময় হরমোনের পরিবর্তন। একারণে মাসিকের আগে বা পরে ব্রণের উপদ্রব বেড়ে যায়।
সূত্র: ওয়েবসাইট

এ সম্পর্কিত আরো লেখা