হয়ে উঠুন একজন ভালো শ্রোতা

mili-life-3487603

দিন দিন বাড়তে থাকা মানুষগুলোর সবাই-ই চায় অন্যরা তার কথা মন দিয়ে শুনুক আর সেটাকে গুরুত্ব দিক। কিন্তু প্রত্যেকেই যদি বলতে চান তাহলে সেটা শুনবে কে? এরকম ছোটখাটো সমস্যা থেকে শুরু করে অনেক সময় সুন্দর একটা সম্পর্কেরও ইতি টেনে দেয় এই মন দিয়ে না শোনার মতন ছোট্ট ব্যাপারটি। মানুষ নিজের সব কথা তাকেই আগ্রহ নিয়ে বলে যাকে সে ভালোবাসে। জানে যে সেই মানুষটিও ঠিক ততটাই ভালোবাসে তাকে। কিন্তু যদি আপনি তার কথাটা না শোনেন বা গুরুত্ব না দেন তাহলে আপনার এই ছোট্ট অবহেলাই হয়ে ওঠে তার জন্যে অনেক বেশি কষ্টের কারণ। আর তাই জেনে নিন ভারো একজন শ্রোতা হবার সহজ কিছু উপায়।

১. চোখের দিকে তাকান-
কারো কথা শেনার সময় তার চোখের দিকে তাকান। আই কন্ট্যাক্ট অনেক বড় একটা ব্যাপার এই ক্ষেত্রে। তাকে বোঝান যে আপনি তার কথা বেশ ভালোভাবেই শুনছেন। আর অবশ্যই এ সময় অন্য কিছু নিয়ে না ভাবারই চেষ্টা করুন। কারন আপনার অন্যমনস্ক চোখটাকে আপনি না বুঝতে পারলেও সামনের মানুষটি ঠিকই বুঝবে।

২. অপেক্ষা করুন-
সামনের মানুষটির কথা শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। সে শেষ করার পরই আপনার মতামত বা প্রতিক্রিয়া ব্যক্ত করুন। কারন কথার মাঝখানে কথা বললে সেটা যতটাই ভালো কিছু হোক না কেন আপনার সামনের মানুষটির মনে হবে আপনি তার কথা শুনতে আগ্রহী নন। বরং বলতেই বেশি আগ্রহী। এবং এই অপেক্ষাটা যেন দুই সেকেন্ড মতন হয়। অন্যথায় এটাও হতে পারে যে সে তার কথা শেষ করেনি আর আপনি বলতে শুরু করে দিয়েছেন।

৩. প্রথমে বলতে দিন-
দুজনে প্রথমেই কথা বলতে শুরু করলে প্রথমে সামনের মানুষটিকে বলতে দিন। তাকে বুঝতে দিন যে তার কথাগুলো শোনা আপনার কাছে গুরুত্বপূর্ণ। কথার মাঝে মাঝে প্রশ্নও করুন। খুঁটিনাটি কিছু জানতে চান। এতে করে সে বুঝবে যে তার কথাগুলো নিয়ে আপনি সত্যিই ভাবছেন।

৪. একজনের সাথেই কথা বলুন-
কারো সাথে কথা বলার সময় কেবল তার সাথেই কথা বলুন। সে কথা বলার মাঝেই পাশের কারো সাথে কথা বলা, এমন কি হাই হ্যালোতে যাওয়া থেকেও বিরত থাকুন। অন্যথায় তার মনে হবে আপনি তাকে অবহেলা করছেন।

৫. ভেতরের কথাটুকু বুঝে নিন-
মানুষ যা বলে সেটাই সব নয়। অনেক কথাই না বলেও বলতে চায় সে। আর তাই সামনের মানুষটি কি বলছে সেটার পাশাপাশি এটাও শুনুন সে আরো কিছু বলতে চাইছে কিনা তার কথাগুলোর মাধ্যমে। সেক্ষেত্রে, হুট করে আপনার পছন্দের নয় বলে কথার বিষয় পরিবর্তন করা থেকে বিরত থাকুন। বুঝতে চেষ্টা করুন আসলে সামনের মানুষটি কি বোঝাতে চাইছেন।

সংগৃহীত

এ সম্পর্কিত আরো লেখা