এবারে সর্বনিম্ন তাপমাত্রা ৬.৩ সেলসিয়াস

kuasha

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা‍ রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার সকাল ৬টায় তাপমাত্রার পারদ ছিল ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়‍াস।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সিনিয়র অবজারভার মো. হারুনুর রশিদ বিষয়টি জানান।

তিনি বলেন, সকাল ৬টায় শ্রীমঙ্গলের তাপমাত্রা ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এর আগে রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সেটা সোমবার ভেঙে রেকর্ড করা হয় নওগাঁর বদলগাছিতে ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

হারুনুর রশিদ বলেন, ১৯৯৫ সালের ৪ জানুয়ারি, ২০০৭ সালের ১৭ জানুয়ারি, ২০১৩ সালের ১০ জানুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪ ডিগ্রি সেলসিয়াস।

১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং ১৯৬৬ সালের ২৯ জানুয়ারি দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

শীতের শহর হিসেবে পরিচিতি শ্রীমঙ্গলে সন্ধ্যা নামার পরই তীব্র শীত জেঁকে বসতে শুরু করে। রাতভর শীতের তীব্রতা একটু একটু করে ক্রমশ বাড়তে থাকে। সূর্য ওঠার সময়ে পেরিয়ে গেলেও দেখা মেলে না সূর্যের। সেই সঙ্গে মাঝে মাঝে মৃদু কনকনে বাতাস জনজীবনকে বিপর্যস্ত করে তোলে।

শীতের এই তীব্রতার কারণে শ্রীমঙ্গল উপজেলার চুয়াল্লিশটি চা বাগানের শ্রমিকদের দুর্ভোগ আরও বেড়েছে। রেলস্টেশন প্লাটফর্মে রাতকাটানো গৃহহীন মানুষসহ নিম্নআয়ের লোকদের জীবনযাত্রা চরম বিপর্যস্ত হয়ে পড়েছে।

এ সম্পর্কিত আরো লেখা