এখনি দেশে ফেসবুকের অ্যাডমিন বসছে না

tarana_halim_iuiu

এখনি বাংলাদেশে ফেসবুকের অ্যাডমিন বসছে না। তবে নারীর প্রতি সহিংসতামূলক এবং সন্ত্রাসীমূলক কনটেন্ট সম্পর্কে অভিযোগ করলে ফেসবুক ৪৮ ঘণ্টার মধ্যে সাড়া দেবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

তিনি রবিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান। জানুয়ারির ১২ থেকে ২৩ তারিখ তিনি সিঙ্গাপুর ও মালয়েশিয়া সফর করেন। সফরের উল্লেখযোগ্য অগ্রগতি নিয়ে আজ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তারানা হালিম জানান, তিনি ফেসবুক কর্তৃপক্ষকে বাংলাদেশে অ্যাডমিন বসানোর আগ্রহের কথা বলেছেন। তার আগ্রহের পরিপ্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, ফেসবুকের অ্যাডমিন মূলত দৈনন্দিন কার্যক্রম এবং প্রচারণার কাজে ব্যবহৃত হয়। সুতরাং নিরাপত্তাজনিত কারণে বাংলাদেশে অ্যাডমিন বসানোর যে আগ্রহ রয়েছে সেটি ফলপ্রসূ হবে না। তবে, বাংলাদেশের ব্যবহারকারীদের বিষয়টি বিবেচনা করে ভবিষ্যতে প্রয়োজন হলে ফেসবুক বাংলাদেশে তাদের অ্যাডমিন বসানোর চিন্তা ভাবনা করবে।

তারানার এই সফরে মাইক্রোসফট, গুগল, ফেসবুকে কর্তৃপক্ষের সঙ্গেও বৈঠক হয়। এছাড়াও মালয়েশিয়া ও সিঙ্গাপুর সরকারের প্রতিনিধির সঙ্গেও বৈঠকে বসেন তিনি।

সংবাদ সম্মেলনে তারানা হালিম জানান, মাইক্রোসফট সাইবার আক্রমণ সম্পর্কে পূর্বাভাস দিতে ও তথ্য আদান-প্রদানে বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরে আগ্রহী রয়েছে।

এ সম্পর্কিত আরো লেখা