আবারো সৈয়দ হকের কথায় ছবির গানে রুনা লায়লা

Runa-Large20160222102344

দেশের দুই কিংবদন্তি তারা। স্ব স্ব ক্ষেত্রে দুজনই অর্জন করেছেন জনপ্রিয়তা ও নানা স্বীকৃতি-পুরস্কার। বলছি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কণ্ঠশিল্পী রুনা লায়লার কথা।

তারা দুজনে একসঙ্গে কাজ করেছিলেন সর্বশেষ ‘আশির্বাদ’ চলচ্চিত্রে। সেখানে সৈয়দ হকের কথায় আলম খানের সুরে ‘চাঁদের সাথে আমি দেব না’ গানটিতে কণ্ঠ দিয়েছিলেন রুনা লায়লা ও এন্ড্রু কিশোর। গানটিকে বাংলা চলচ্চিত্রের সেরা দশটি রোমান্টিক গানের একটি বলে গণ্য করা হয়।

তারপর কেটে গেছে অনেক বসন্ত। সময়ের দুরত্ব কাটিয়ে অবশেষে আবারো একসঙ্গে পাওয়া গেল তাদের। সম্প্রতি সৈয়দ শামসুল হকের কথায় একটি গানে কণ্ঠ দিয়েছেন রুনা লায়লা। আলাউদ্দির আলীর সুর-সংগীতে এই দ্বৈত গানে রুনার সঙ্গে গেয়েছেন আরেক নন্দিত কণ্ঠশিল্পী সুবীর নন্দী।

জানা গেছে, এই গানটি তৈরি হয়েছে শাহ মোঃ সংগ্রাম পরিচালিত বিগ বাজেটের চলচ্চিত্র ‘বাসর হবে মাটির ঘরে’র জন্য। পরিচালক বলেন, ‘গানটি করতে অনেক কষ্ট করতে হয়েছে আমাকে। সৈয়দ শামসুল হক আজকাল গান লিখতে চান না। তাকে অনেক অনুরোধে রাজি করিয়েছি। তিনি যখন শুনলেন গানটি আলাউদ্দিন আলীর আয়োজনে রুনা লায়লা ও সুবীর নন্দী গাইবেন তখন কিছুটা নমনীয় হয়ে রাজি হলেন। উনার লেখা নিয়ে বলার মতো দুঃসাহস করি না আমি। আর আলাউদ্দিন আলী ও শিল্পী দুজনকে নিয়ে নতুন করে কী বলব। আমাদের চলচ্চিত্রে তাদের অবদান ইতিহাসের মতো। আশা করছি চমৎকার এই গানটি আরো একটি ইতিহাস তৈরি করবে।’

নিজের ছবিটি নিয়ে পরিচালক বলেন, ‘আজকাল দর্শক হলে আসতে চান না। নির্মাতারাও দর্শকদের কথা খুব একটা বিবেচনা করে ছবি বানাচ্ছেন না। সেই ভাবনা থেকে আমি এই ছবিটি নির্মাণ করতে যাচ্ছি। দর্শকরা যেমনটি চায়, যেরকম গল্প, অভিনয়, গান চলচ্চিত্রে পেতে চায় তেমনটি করেই নির্মিত হবে ‘বাসর হবে মাটির ঘরে’। এটি বিগ বাজেটের ছবি হবে। দেশের সেরা তারকারা থাকবেন অভিনয়ে।’

ছবির ধরন সম্পর্কে তিনি বললেন, ভালোলাগা ও ভালোবাসার গল্পে নির্মিত হতে যাওয়া ছবিটির অন্য একটি গানে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন ও রফিকুল আলম। কবির বকুলের কথায় গানটির সুর-সংগীতায়োজন করেছেন শওকত আলী ইমন।

সবকিছু গুছিয়ে চলতি বছরের মাঝামাঝিতেই শুরু হবে এর দৃশ্যধারণের কাজ। শিগগিরই ছবিটির বিষয়ে বিস্তারিত ঘোষণা দেয়া হবে বলে জানালেন শাহ মোঃ সংগ্রাম।

প্রসঙ্গত, শাহ মোঃ সংগ্রাম ২০০৯ সালে ‘বলবো কথা বাসর ঘরে’ চলচ্চিত্র দিয়ে পরিচালক হিসেবে যাত্রা শুরু করেন। প্রথম ছবিতেই শাবনূর-শাকিব ও সাহারার মতো প্রথম সারির তারকাদের কাস্ট করে চমক দেখান তিনি। আর মন্দার চলচ্চিত্র বাজারে দারুণ ব্যবসা করে এই ছবিটি দিয়ে বাজিমাত করেছিলেন। এরপর ২০১৩ সালে বাপ্পি-আঁচল জুটিকে নিয়ে নির্মাণ করেন ‘কি প্রেম দেখাইল ‘ ছবিটি। সেটিও আলোচনায় এসেছিল।

এ সম্পর্কিত আরো লেখা