নাসার হ্যাকাথন প্রতিযোগিতা শুরু ২২ এপ্রিল

Nasa20160222095003

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬’ শুরু হচ্ছে ২২ এপ্রিল থেকে। বিশ্বের অন্যান্য নগরীর মতো ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে বড় পরিসরে আয়োজিত হবে এই প্রতিযোগিতা। সোমবার বেসিস মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

প্রতিযোগিতার আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। গত বছরের মতো এই প্রতিযোগিতার আয়োজক হিসেবে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

বেসিস সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান এর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বেসিস পরিচালক ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬ এর আহ্বায়ক আরিফুল হাসান অপু, এলআইসিটি প্রকল্পে ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর তারিক বরকতুল্লা, নাসা ক্যাম্প অ্যাম্বেসেডর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা আফরোজ আর মামুন, ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটি অব বাংলাদেশের অ্যাসোসিয়েট প্রফেসর আশরাফুল আমিন, বাগডুম ডটকমের প্রধান পরিচালন কর্মকর্তা মনোয়ার হোসেন খান, পিবাজার ডটকমের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শাহীন।

এছাড়াও বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির সিনিয়র লিয়াজো অফিসার আশরাফুল হকসহ প্রতিযোগিতার সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বেসিস সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান বলেন, দেশে দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক এই প্রতিযোগিতা আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। আমরা মনে করি, এসব প্রতিযোগিতার মাধ্যমে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি সমস্যা সমাধানে উল্লেখযোগ্য আইডিয়া বের হয়ে আসবে।

তিনি বলেন, নাসার মতো বড় বড় প্রতিষ্ঠানে বাংলাদেশিদের চাকরি ও অন্যান্য সংশ্লিষ্টতা বাড়বে। একদিন বাংলাদেশিরাও মঙ্গলগ্রহ, চাঁদসহ মহাকাশে যেসব প্রযুক্তি ব্যবহার করা হয়, সেসব প্রযুক্তি উদ্ভাবনে এগিয়ে যাবে।

এ সম্পর্কিত আরো লেখা