রাজধানীতে ডটকম ফেস্ট শুরু

basis1456395107

রাজধানীর বনানীতে প্লাটিনাম স্যুটস হোটেলে শুরু হয়েছে ‘ডটকম ফেস্ট’ নামক ই-কমার্স মেলা।

৩ দিনব্যাপী এই মেলা আগামী ২৭ ফেব্রুয়ারি শেষ হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য মেলা উন্মুক্ত থাকবে। এতে প্রদর্শনীর পাশাপাশি ই-কমার্স খাতের সচেতনতা, প্রচারণা, বিজনেস মডেল, লজিস্টিকসহ বিভিন্ন বিষয়ে তিনটি আলাদা সেমিনার অনুষ্ঠিত হবে।

ডট কম ফেস্টে বিভিন্ন ধরনের ই-কমার্সের মধ্যে বিবাহভিত্তিক পোর্টাল শাদিবাজার ডটকম, উত্তরা নির্ভর শপিং সাইট সেক্টর বাজার, জব পোর্টাল জবস বিডি, ডিভাইস পার্টনার একটিভ ডিভাইস, অনলাইন এডুকেশন প্লাটফর্ম শিখেনিনসহ আরো অনেক তরুণ উদ্যোক্তারা অংশ নিয়েছেন।

ইভেন্ট প্রমোশন ও টিকেটিং প্লাটফর্ম হ্যালোইভেন্টজ ডটকম ও ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান জুম মাল্টিমিডিয়া এই ই-কমার্স মেলার আয়োজক।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বেসিস সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান বলেন, বাংলাদেশের ভালো ই-কমার্স সাইট থেকে অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে কেনাকাটা করা হলে সকল ট্রানজেকশন ব্যাংকের গেটওয়ের মাধ্যমে পরিচালিত হয়। এক্ষেত্রে ঐ ই-কমার্স সাইটের কাছে কার্ডের কোনো তথ্য সংরক্ষিত থাকে না। এছাড়া টু-ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেম রয়েছে। তাই বেসিস সদস্যভুক্ত দেশের ভালোমানের ই-কমার্স সাইট থেকে কেনাকাটা খুবই নিরাপদ। বেসিস সরকারের সঙ্গে যৌথভাবে দেশের সম্ভাবনাময় ই-কমার্স খাতকে এগিয়ে নিতে অনলাইন পেমেন্ট সিস্টেম চালু, টু-ফ্যাক্টর অথেনটিকেশন সুবিধা চালু, ভ্যাট প্রত্যাহার, কর্পোরেট ট্যাক্স মওকুফসহ বিভিন্ন ধরণের পলিসি তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করেছে বলেও জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বেসিসের যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, হ্যালোইভেন্টজ ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রতিষ্ঠাতা আশিকুর রহমান এবং অন্তর শোবিজের পরিচালক তানভিন রাফিক।

অনুষ্ঠানে হ্যালোইভেন্টজ ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রতিষ্ঠাতা আশিকুর রহমান বলেন, হ্যালোইভেন্টজ মূলত এমন একটি প্ল্যাটফর্ম যেখানে ইভেন্ট অনুসন্ধানীরা সারাদেশে কবে, কোথায় এবং কখন কি ইভেন্ট হচ্ছে তার খোঁজখবর পান। হ্যালো ইভেন্টজ সবসময় নতুন কিছু নিয়ে ভাবে এবং তরুণদের নিয়ে কাজ করতে পছন্দ করে। যেকোনো ইতিবাচক পরিবর্তন ও উদ্যোগের সাথে আমরা আছি ও ভবিষ্যতেও থাকবো। ডটকম ফেস্টের মত উদ্যোগের কারণ হচ্ছে ই-কমার্স ব্যবসাকে তরুদের মধ্যে ছড়িয়ে দেয়া।

এ সম্পর্কিত আরো লেখা