রডের বদলে বাঁশ : ৪ জনের বিরুদ্ধে মামলা

darshana_govt_buildg_bamboo

বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় সীমান্তবর্তী শহর দর্শনায় একটি সরকারি ভবন নির্মাণে রডের বদলে বাঁশ ব্যবহার, সুরকিসহ নিম্নমানের উপকরণ ব্যবহারের অভিযোগে ঠিকাদার ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রকৌশলীসহ চারজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।
দামুড়হুদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা লিয়াকত হোসেন জানিয়েছেন মামলায় ঠিকাদারি প্রতিষ্ঠান জয় কনস্ট্রাকশনের ব্যবস্থাপনা পরিচালক মনি সিং, ইঞ্জিনিয়ারিং কনসোর্টিয়াম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সাত্তার, প্রকল্প বিশেষজ্ঞ আইয়ুব হোসেন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি ব্যবস্থাপনা শাখার উপসহকারী প্রকৌশলী মো. কামাল হোসেনকে আসামি করা হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিনিয়র মনিটরিং অ্যান্ড ইভালিউশন অফিসার এবং দায়িত্বপ্রাপ্ত প্রকল্প পরিচালক মেরিনা জেবুন্নাহার বাদী হয়ে গতকাল সোমবার রাতে দামুড়হুদা মডেল থানায় মামলাটি দায়ের করেন।
মামলাটি তদন্তের জন্য থানার উপপরিদর্শক কবির হোসেনকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানান পুলিশ কর্মকর্তা লিয়াকত হোসেন।
দর্শনায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের একটি নির্মীয়মান দ্বিতল ভবনের সৌন্দর্যবর্ধক পিলারে রডের সঙ্গে বাঁশের ফালি মিশ্রিত থাকার অভিযোগে উঠে চলতি মাসের শুরুর দিকে। একাধিক জায়গায় লোহার রডের পরিবর্তে বাঁশ ব্যবহার ছাড়াও ভবন নির্মাণে নিম্নমানের উপকরণ ব্যবহারের প্রমাণও পাওয়া যায়।
স্থানীয় বাসিন্দাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রশাসন ও কৃষি বিভাগের কর্মকর্তারা গত বৃহস্পতিবার ঘটনাস্থল পরিদর্শন করেন। অভিযোগের সত্যতা পাওয়ার পর কর্মকর্তারা কাজ বন্ধ রাখার নির্দেশ দেন।

এ সম্পর্কিত আরো লেখা