খুলনায় হরতালেও এসএসসি-সমমান পরীক্ষা

ministry_of_education

খুলনায় ছাত্রদলের ডাকা স্থানীয় হরতাল থাকলেও শুক্রবার যথাসময়ে এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দেশবাপী হরতাল ডাকায় গত ২ ফেব্রুয়ারির এসএসসি পরীক্ষা পরিবর্তন করে ৬ ফেব্রুয়ারি গ্রহণ করার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। এরই মধ্যে গত মঙ্গলবার খুলনা মহানগর ও জেলার ৯ উপজেলায় বুধবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত ৭২ ঘণ্টার হরতাল আহ্বান করে।

গত মঙ্গলবার জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক এবাদুল হক রুবায়েদ ও মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক এসএম কামাল হোসেন প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএনপির চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেপ্তারের হুমকিসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতাকর্মীদের নামে মামলার প্রতিবাদে খুলনায় ৭২ ঘণ্টা হরতাল আহ্বান করা হয়েছে।

কেন্দ্রীয় ছাত্রদলের নির্দেশনা অনুযায়ী স্থানীয়ভাবে ঘোষিত এ হরতাল কর্মসূচি দেয়া হয়েছে বলেও ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়।

হরতাল ডাকলেও গত দুইদিনে ছাত্রদলের কোনো নেতাকর্মীকে মাঠে দেখা যায়নি। হরতাল অবরোধের সমর্থনে কোনো পিকেটিং, মিছিল ও সভা অনুষ্ঠিত হয়নি।

স্থানীয় এ হরতালের কারণে এসএসসি ও সমমান পরীক্ষার বিষয়ে হরতাল আহ্বানকারীরা কিছুই বলেনি। জেলা সাধারণ সম্পাদক ও মহানগর সাধারণ সম্পাদকের মোবাইল ফোনে বারবার বাংলামেইলের স্টাফ করেসপন্ডেন্টের পক্ষ থেকে চেষ্টা করা হলেও তারা কেউ মোবাইল ফোন রিসিভ করেননি।

খুলনা জেলা প্রশাসক মো. মোস্তফা কামাল বাংলামেইলকে বলেন, ‘যথাসময়েই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা কেন্দ্র ও পরীক্ষার্থীদের যাওয়া আসার পথে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। হরতাল আহ্বানকারী, নাশকতা সৃষ্টির চেষ্টা করলে তাদের কোনো অবস্থায়ই ছাড় দেয়া হবে না। তাদের আইনের আওতায় আনা হবে।

এ সম্পর্কিত আরো লেখা