সুপ্রিম কোর্টে তিন তালাকের বিরোধিতা করতে চলেছে ভারত

muslim-compressed

ভারত সরকার সুপ্রিম কোর্টকে জানাতে চলেছে, যে তারা তিন তালাক প্রথা তুলে দেওয়ার পক্ষে। এ ব্যাপারে কেন্দ্রর মতামত চেয়ে সুপ্রিম কোর্ট যে নোটিশ পাঠিয়েছে, তার জবাবে সম্ভবত এ কথা বলতে চলেছে তারা। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে বুধবার মন্ত্রিপর্যায়ের একটি বৈঠক হয়। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ, অর্থমন্ত্রী অরুণ জেটলি ও নারী ও শিশুকল্যাণমন্ত্রী মানেকা গাঁধীর মত মন্ত্রীরা ছিলেন তাতে। ছিলেন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকরও।
পরে জানা যায়, এই ইস্যুতে গোটা বিশ্বে মহিলাদের সমানাধিকারের লড়াইকে সমর্থন করেবে কেন্দ্র। অর্থাৎ তিন তালাকের বিরোধিতা করবে তারা।
এই তিন তালাকের বিরোধিতায় বেশ কয়েকজন মুসলমান মহিলা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। তাঁদের সমর্থন করে কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থা।
কিন্তু অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড দাবি করে, তিন তালাক তুলে দেওয়া হলে অসন্তুষ্ট স্বামীপক্ষের হাতে মহিলাদের খুন হয়ে যাওয়ার আশঙ্কা বাড়বে।
সাবধানী সুপ্রিম কোর্ট নিজে থেকে এ ব্যাপারে সিদ্ধান্ত না নিয়ে কেন্দ্রের মতামত চায়। কেন্দ্রীয় আইনমন্ত্রক এই প্রেক্ষিতে কেন্দ্রের জবাবের খসড়া তৈরি করবে।
সম্ভবত কেন্দ্র সরকার জানিয়ে দেবে, তারা তিন তালাকের মত মধ্যযুগীয় প্রথার পক্ষে নয়। এ ক্ষেত্রে মতামত সাজাতে আইন মন্ত্রণালয় তুলে আনতে পারে সউদী আরব, পাকিস্তান ও ইরাকের মত মুসলিম দেশের প্রসঙ্গ, যেগুলিতে তিন তালাক হয় নিষিদ্ধ বা কিছু বিশেষ ক্ষেত্রে সীমাবদ্ধ। ফলে এই ধর্মনিরপেক্ষ দেশে শরিয়তি তিন তালাক চালু রাখার কোনও সার্থকতা নেই।
এর আগে গত বছর নারী ও শিশু কল্যাণ মন্ত্রণালয় গঠিত একটি উচ্চ পর্যায়ের কমিটিও তিন তালাক নিষিদ্ধ করার পক্ষে অবস্থান নেয়। সূত্র : এবিপি আনন্দ।
#

এ সম্পর্কিত আরো লেখা