কাতার ফ্রি ট্রানজিট ভিসা দিচ্ছে নভেম্বর থেকে

state-of-qatar

০১ নভেম্বর মঙ্গলবার থেকে শুরু হলো কাতারের নতুন ফ্রি ট্রানজিট ভিসা প্রকল্প। কাতার এয়ারওয়েজ এবং কাতার ট্যুরিজম কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়ছে। নতুন পদ্ধতিতে কাতারের হামাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে কারো যদি ৫ ঘন্টা বা তারও বেশি ট্রানজিট থাকে তাহলে সে ট্রানজিট ভিসা চাইতে পারবে।
এই ভিসার মাধ্যমে সব দেশের ট্রানজিট যাত্রীই তার পরবর্তী ফ্লাইটের আগ পর্যন্ত কাতারে প্রবেশ করে ৯৬ ঘন্টা পর্যন্ত থাকতে পারবে। কাতারকে পর্যটন গন্তব্যে পরিণত করতে যৌথভাবে এ উদ্যোগ নিয়েছে কাতার এয়ারওয়েজ এবং কাতার পর্যটন কর্তৃপক্ষ।
গত সেপ্টেম্বরে প্রথম এ সিদ্ধান্তের ঘোষণা দেয়া হয়। যাত্রীরা অনলাইনে অথবা কাতার এয়ারওয়েজের যে কোন অফিসের মাধ্যমে এই ফ্রি ট্রানজিট ভিসার জন্য আবেদন করতে পারবে। এই ভিসা পেতে হলে যাত্রীকে অবশ্যই কাতার পর্যন্ত যাওয়ার এবং কাতার থেকে বেরিয়ে যাওয়ার জন্য কাতার এয়ারওয়েজের টিকেট থাকতে হবে। যাত্রীরা যাতে হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরের দিয়ে ভ্রমণ করে এই সুযোগ গ্রহণ করতে পারে তা নিশ্চিত করতে কাতার এয়ারওয়েজের টিকেটের মূল্যও ঢেলে সাজানো হয়েছে। কর্তপক্ষ বলছে-
‘এর মাধ্যমে যাত্রীরা অতিরিক্ত কোন ফি বা খরচ ছাড়াই কোন গন্তব্যে যাওয়া বা আসার পথে দোহাতে যাত্রাবিরতি নিতে পারবে।’
ফ্রি ট্রানজিট ভিসার জন্য আবেদন করতে হলে কোন যাত্রীর পাসপোর্টের মেয়াদ অবশ্যই কমপক্ষে ৬ মাস থাকতে হবে।
কাতারে পৌঁছার পর থেকে পাসপোর্টের এই মেয়াদ হিসাব করা হবে। ভিসার প্রক্রিয়া এগিয়ে নিতে ই-মেইল ঠিকানা লাগবে এবং সরকারি ছুটির দিন বাদে কমপক্ষে ৭ দিন আগে আবেদন করতে হবে। তবে সর্বোচ্চ ৯০ দিন আগেও এই ফ্রি ট্রানজিট ভিসার জন্য আবেদন করা যাবে।
একবার অনুমোদন হয়ে গেলে এই ভিসার মেয়াদ থাকবে ইস্যু করার দিন থেকে ৯০ দিন পর্যন্ত এবং এটা সিঙ্গেল এন্ট্রি ভিসা হবে। ভিসা পাওয়ার পর যাত্রার সময় যাত্রীকে অবশ্যই তার এক কপি নিজের কাছে রাখতে হবে। কাতারে পৌঁছানোর পর সেটা দেখাতে হবে। ৯৬ ঘন্টার এই ট্রানজিট ভিসার সুযোগ দেয়ার সাথে সাথে এই সময়ের মধ্যে কাতারের বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখার জন্য বিভিন্ন ট্যুর প্যাকেজও ঘোষণা করা হয়েছে।
#

এ সম্পর্কিত আরো লেখা