আগামী দেড় বছরে পুরোপুরি সিল ভারত-বাংলাদেশ সীমান্ত

rajnath

আগামী দেড় বছরের মধ্যে ২২৩.৭ কিমি দীর্ঘ ভারত-বাংলাদেশ সীমান্ত পুরোপুরি সিল করে দেয়া হবে বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সোমবার আসামের গৌহাটিতে বিজেপি কর্মীদের এক সভায় তিনি প্রতিবেশী দেশের সঙ্গে সীমান্ত সিল করে দেওয়া কেন্দ্রের বিজেপি সরকারের অগ্রাধিকারের তালিকায় আছে বলেও জানান তিনি। বলেন, আমরা এ ব্যাপারে দায়বদ্ধ এবং সেই প্রক্রিয়াও চলছে।
সেইসঙ্গে অবশ্য এও বলেন, বাংলাদেশ আমাদের প্রতিবেশী রাষ্ট্র। আমাদের দু’টি দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ, উষ্ণ সম্পর্ক আছে। আমরা তা বহাল রাখব, ভবিষ্যতেও তার প্রতি দায়বদ্ধ থাকব। রাজনাথ অবশ্য বাংলাদেশ থেকে এ দেশে বেআইনি অভিবাসন, হিন্দু উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়ার প্রসঙ্গ সরাসরি তোলেননি।
আসামের বাসিন্দাদের অভয় দিয়ে আসাম চুক্তির ৬ নং ধারা অনুসারে ভূমিপুত্রদের স্বার্থ রক্ষায় রাজ্য সরকারের দায়বদ্ধতার কথাও উল্লেখ করেন রাজনাথ। বলেন, যদি আসাম চুক্তির ৬ নং ধারা রক্ষায় সংবিধান সংশোধন করা জরুরি হয়ে ওঠে, তবে আমরা তা-ই করব।
আসামে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) আপডেট করার ব্যাপারে তিনি জানান, প্রক্রিয়াটি চালু রয়েছে, শিগগিরই এটা সম্পন্ন করা উচিত রাজ্য সরকারের। একইসঙ্গে সরকারের কঠোর অবস্থানের ইঙ্গিত দিয়ে আসামে হিংসা কমেছে বলে দাবি করেন তিনি। সরকার এ ব্যাপারে আপস করবে না বলেও জানিয়ে দেন। রাজনাথ বলেন, কোনও সম্প্রদায় বা গোষ্ঠীর অভাব-অভিযোগ থেকে থাকলে আমরা তাদের সঙ্গে কথা বলতে তৈরি। আমরা তাদের বুকে জড়িয়ে ধরব, কথাও বলব। কিন্তু কোথাও হিংসা ছড়ানো হলে কোনও আপস করা হবে না। সূত্র : এবিপি আনন্দ।
#

এ সম্পর্কিত আরো লেখা