ভারত থেকেও রোহিঙ্গা পালিয়ে আসছে বাংলাদেশে

14-10-17 Star Mail District (32)

সিএনএন বাংলা ডেস্ক
ভারতের রোহিঙ্গা বিরোধী নীতির কারণে সেই দেশ থেকেও বাংলাদেশে পালিয়ে আসার চেষ্টা করেছে রোহিঙ্গারা। গত কয়েক সপ্তাহে বাংলাদেশে অর্ধশতাধিক রোহিঙ্গা পালিয়ে এসেছে বলে জানিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।
প্রতিবেদনে বলা হয়, ভারতের অনেকদিন ধরে বসবাস করে আসা রোহিঙ্গারা এখন বাংলাদেশে পালিয়ে আসার চেষ্টা করছে। তারা বেশিরভাগই গৃহকর্মী হিসেবে কাজ করতেন। এছাড়া নির্মাণ শ্রমিক ও ছোট ব্যবসার সঙ্গেও জড়িত ছিলেন তারা।
বিএসএফ জানায়, উত্তর প্রদেশের শরনাপুর, অন্ধ্রপ্রদেশের হায়দ্রাবাদ ও পাঞ্জাবের আমবালা থেকে অন্তত তিনটি দল ২৪ পরগনা দিয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে।
গত ২৫ আগস্ট রাখাইন প্রদেশে সহিংসতা পর রোহিঙ্গা নিধন শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় ছয় লাখ রোহিঙ্গা। বাংলাদেশে লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিলেও ভারত তাদের দেশে থাকা রোহিঙ্গাদের বের করে দেওয়ার কথা জানায়।
বিএসএফ জানায়, পালানোর চেষ্টা করা রোহিঙ্গাদের অনেককে তারা স্থানীয় পুলিশের হাতে তুলে দিয়েছে। এক সিনিয়র কর্মকর্তা জানান, রোহিঙ্গাদের সঙ্গে জিজ্ঞাসা করে তারা জানতে পেরেছেন যে তারা যাদের কাছে কাজ করতো তারাই তাদের চলে যেতে বলেছে।
বর্তমানে ভারতে প্রায় প্রায় ৪০ হাজার রোহিঙ্গা বাস করে। রোহিঙ্গাদের নিয়ে কাজ করা সংস্থাগুলোও জানায়, রোহিঙ্গাদের পালিয়ে যাওয়া শুরু হয়েছে। তবে সেটা খুব অল্প সংখ্যক।

এ সম্পর্কিত আরো লেখা