সউদী আরবে সিনেমা দেখা যাবে ২০১৮ সাল থেকে

Cenema in Saudi Arabia

সউদী আরবের জনসাধারণ ২০১৮ সাল থেকে সিনেমা দেখতে পারবেন। সউদী আরবের সংস্কৃতি মন্ত্রণালয় সোমবার এ কথা ঘোষণা করেন। এটি হচ্ছে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দেশকে আধুনিকায়নের দিকে এগিয়ে নেয়ার বেশ কিছু পদক্ষেপের অংশ।
সউদী সংস্কৃতি ও তথ্যমন্ত্রী আওয়াদ বিন সালেহ আলওয়াদ সোমবার এক বিবৃতিতে বলেন, শিল্প নিয়ন্ত্রক অডিওভিজুয়াল মিডিয়া বিষয়ক সাধারণ কমিশন সউদী আরবে সিনেমা প্রদর্শনের লাইসেন্স প্রদানের প্রক্রিয়া শুরু করেছে।
তিনি বলেন, ২০১৮ সালের মার্চে সউদী আরবে প্রথম সিনেমা প্রদর্শন করা হবে।
সউদী আরবে শারিয়া আইন প্রচলিত রয়েছে যা জনজীবনকে চালিত করে। যুবরাজ মোহাম্মদ পূর্বে দেখা বিনোদন ঘটনাবলীকে তার ভিশন ২০৩০ পরিকল্পনার অংশ হিসেবে চালুর কথা বিবেচনা করছিলেন। অক্টোবরে রিয়াদে একটি চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়। নারী ও পুরুষরা এতে যোগদান করলেও তারা পৃথক ভাবে ছিলেন। ফেব্রয়ারিতে সউদী বিনোদন কর্তৃপক্ষ একটি কমিক কন উৎসবের আয়োজন করেন।
প্রায় সকল সউদী পরিবারেই টিভি রয়েছে। ১৯৮০-র দশক থেকে সউদী আরবে প্রকাশ্যে সিনেমা প্রদর্শন বন্ধ করে দেয়া হয়। আইমাক্স সে দেশে একমাত্র সিনেমা প্রদর্শক যারা শুধু শিক্ষামূলক সিনেমা প্রদর্শন করে। এর আগে সিনেমা প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাব করা হলে প্রভাবশালী ধর্মীয় নেতারা তার নিন্দা করেন।

এ সম্পর্কিত আরো লেখা