মোবাইল ফোনের কারণে যে ক্ষতি হচ্ছে ত্বকের!

mobile-phone

মোবাইলফোন ছাড়া একমুহূর্ত চলা কি সম্ভব? অবশ্যই না। দৈনন্দিন জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হল মোবাইলফোন। যার প্রয়োজনীয়তা সবকিছু উর্ধে, এবং বাস্তবেও তাই। কিন্তু আপনি কি জানেন এই মোবাইলফোনের কারণে আপনার ত্বকের কতটা ক্ষতি হচ্ছে? হয়তো ভাবছেন ত্বকের ক্ষতি হওয়ার পিছনে মোবাইলফোন কেন কারণ হয়ে দাঁড়ালো! চলুন তাহলে জেনে নিই মোবাইলফোন কীভাবে আমাদের ত্বকের ক্ষতি করছে।
ত্বকে ব্যাকটেরিয়ার আক্রমন

ফোনে অনেক ময়লা থাকে যার থেকে এটিতে জার্ম এবং ব্যাকটেরিয়া আক্রমন ঘটে যার কারণে ত্বকে দেখা দেয় লাল বর্ণের রেশ সমস্যা। তাছাড়া অনেকেই আছেন যারা বাথরুমে ফোন নিয়ে যায় এই কারণেও ত্বকে ব্যাকটেরিয়ার আক্রমন ঘটে। তাই প্রতিদিন ফোন পরিষ্কার করুন।
সেলফোনের কারণে আপনি রাত জাগেন

নিশ্চয়ই বুঝতে পারছেন এই কথার মানে টি! আপনি দীর্ঘসময় রাত জেগে ফোন ব্যবহার করেন যার জন্য আপনার চোখের চারপাশে দেখা দেয় ডার্কসার্কেল। আপনি যদি রাতে ঠিক মতো না ঘুমান তার প্রভাব চেহারায় পরে ও ত্বক দেখায় নিষ্প্রাণ এবং চোখের চারপাশ ফুলে যায়। তাই রাতে সঠিক সময়ে ঘুমাতে যান এবং ফোন বিছানার আশেপাশে না রেখে দূরে রাখুন।
ফোন আপনার ত্বক পুড়িয়ে ফেলে

ফোন দীর্ঘক্ষণ ব্যবহার করার কারণে খুব গরম হয়ে যায় যা ত্বকের জন্য ক্ষতিকর। ফোনের গরম তাপ ত্বকের মেলানিন উৎপাদনে বাঁধা দিয়ে থাকে এবং ত্বকে দেখা দেখা দেয় অপ্রত্যাশিত কালো দাগ।
ত্বকে বলিরেখা দেখা দেয়

আপনি যদি দীর্ঘ সময় ধরে ফোনে চেটিং করতে থাকেন চোখের চারপাশে বলিরেখা দেখা দিবে, শুধু এইটুকুই এর কারণে ত্বকেও দেখা দিবে বলিরেখার সমস্যা যার জন্য ত্বক দেখাবে প্রাণহীন ও বয়স্ক। তাই প্রয়োজন ছাড়া খুব বেশি ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন।
ফোনের কারণে ত্বকে হতে পারে এলার্জি

সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে যে যাদের এলার্জির সমস্যা রয়েছে তাদের যথাসম্ভব ফোন কম ব্যবহার করাই ভালো কারণ ফোনের কেস গুলো তৈরি করা হয় নিকেল, কোবাল্ট ও ক্রোমিয়াম জাতীয় ধাতব পদার্থ দিয়ে। শুনতে অন্যরকম লাগলেও ফোনের এই ধাতু গুলো ত্বকের এলার্জি সমস্যা বাড়িয়ে দেয় ত্বক লাল বর্নের হয় এবং ফোস্কাও দেখা দেয়। তবে আইফোন বা এন্ডড্রয়েড ফোনের ব্যবহারকারীদের কোন ভয় নেই কারণ এই ফোনগুলোর নিকেল বা কোবাল্ট উপাদান পরীক্ষা করা হয়নি।

এ সম্পর্কিত আরো লেখা